ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

লামায় বিশ্ব মানবাধিকার দিবস পালন

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা ::

বান্দরবানের লামায় যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ৭০তম বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়েছে। বাংলাদেশ মানবাধিকার কমিশন লামা উপজেলা ও পৌর শাখার উদ্যোগে রোববার দুপুরে স্থানীয় এনজিও একতা মহিলা সমিতির হলরুমে এক আলোচনার সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন, লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি। সভাপতিত্ব করেন মানবাধিকার কমিশন লামা শাখার সভাপতি তাজুল ইসলাম। মানবাধিকার কমিশন লামা উপজেলা শাখার সাধারণ সম্পাদক মুহাম্মদ কামালুদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, একতা মহিলা সমিতির নির্বাহী পরিচালক ও কমিশনের নির্বাহী সভাপতি আনোয়ারা বেগম, নারীনেত্রী ও সমাজকর্মী জাহানারা আরজু, লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.এম ইমতিয়াজ, মানবাধিকার কমিশন লামা পৌর শাখার সভাপতি এম. তমিজ উদ্দিন, নির্বাহী সভাপতি মো. তৈয়ব আলী, সাধারণ সম্পাদক মোহাম্মদ রফিকুল ইসলাম, মাতামুহুরী সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম, সাধারণ সম্পাদক নাহিদ সহ প্রমূখ। এছাড়া উপজেলা ও পৌর কমিটির সদস্য, শিক্ষক, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, স্কুল কলেজের শিক্ষার্থীরা সভায় অংশ নেয়।

প্রধান অতিথি নূর-এ জান্নাত রুমি বলেন, মানবিক গুণ আছে বলে আমরা মানুষ। বিবেককে জাগ্রত করে মানবাধিকার প্রতিষ্ঠায় যার যার অবস্থান থেকে দেশ ও সমাজের জন্য কাজ করতে হবে। মানবাধিকার কর্মীরা মনবতার কথা শুধু মুখে না বলে অন্তরে লালন করতে হবে এবং প্রতিষ্ঠায় নিজেকে উৎস্বর্গ করতে হবে। সবাইকে নিয়ে আমরা সুন্দর একটি দেশ গড়তে চাই।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে ১০ ডিসেম্বর জাতিসংঘের উদ্যোগে ফ্রান্সের রাজধানী প্যারিসে সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর সর্বসম্মতিক্রমে সার্বজনীন মানবাধিকার সনদ গৃহীত হয়। এরপর থেকে বিশ্বব্যাপী জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলো যথাযথ মর্যাদায় বিশ্ব মানবাধিকার দিবস পালন করে আসছে।

পাঠকের মতামত: