ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ইয়াবার গডফাদাররা বেপরোয়া

ফারুক আহমদ ::  উখিয়ায় ইয়াবা ব্যবসা ও পাচারের সিন্ডিকেট সদস্যরা বেপরোয়া হয়ে উঠেছে। সারাদেশ ব্যাপী চলমান মাদক নির্মূল অভিযানে চিহ্নিত মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তার ও অভিযান অব্যহত থাকলেও উখিয়ায় অঘোষিত ভাবে তা বন্ধ রয়েছে। সচেতন নাগরিক সমাজের অভিমত, প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিহাদ ঘোষনা করার পরও আইনশৃংখলা বাহিনীর রহস্য জনক নিরবতা এবং দৃশ্যমান কোন অভিযান পরিচালিত না হওয়ায় সমান তালে চলছে ইয়াবা পাচার।
সুশীল সামজের নেতৃবৃন্দ গভীর উদ্ধেগ প্রকাশ করে বলেছেন, উখিয়ায় প্রায় অর্ধ শত জন চিহ্নিত ইয়াবার গডফাদার ও সিন্ডিকেট সদস্য থাকার পরও গত ২মাসে আইনশৃংখলা বাহিনীর হাতে কেউ ধরা পড়েনি। এতে বুঝা যায়, উখিয়ায় মাদক বিরোধী অভিযান নাই বললেও চলে।
খোঁজ খবর নিয়ে জানা যায়, উপজেলার সীমান্ত বর্তী ফালংখালী, ফারির বিল, আনজুমান পাড়া, থাইংখালী, রহমতের বিল, বালুখালী, কুতুপালং, দরগাহ বিল, টাইপালং, উখিয়া সদর, হাজির পাড়া, ফলিয়া পাড়া, পূর্ব ডিগলিয়া, হিজলীয়া, চাকবৈটা, ভালুকিয়া পালং, রত্মাপালং, কোটবাজার, মরিচ্যা বাজার, সোনার পাড়া, রুমখাঁ মনির মার্কেট, ক্লাস পাড়া,ইনানী, ডেইল পাড়া, মনখালী সহ বিভিন্ন পয়েন্টে ইয়াবা মজুদ ও পাচার হয়ে আসছে। মাদক ব্যবসায় জড়িত রয়েছে, অর্ধ শতাধিক গডফাদার। এসব গডফাদারের নেতৃত্বে রয়েছে আড়াই শতাধিক ইয়াবা সিন্ডিকেট সদস্য। এ অবৈধ ব্যবসায় অনেক জনপ্রতিনিধিও রয়েছে।
অভিযোগে প্রকাশ, দীর্ঘদিন ধরে উখিয়ার গ্রামে গঞ্জে ও ষ্টেশন গুলোতে প্রকাশ্য ইয়াবার আস্তানা গড়ে তুলে। ইয়াবার সিন্ডিকেট সদস্যরা সুযোগ বুঝে প্রাইভেট কার, মাইক্রোবাস, সিএনজি সহ বিভিন্ন গাড়ি যোগে হাজার হাজার পিচ ইয়াবার ট্যাবলেটের চালান কৌশলে ঢাকা চট্টগ্রাম সহ বাংলাদেশের প্রায় জায়গায় পাচার করে আসছে।
শুধু তাই নয় ইয়াবা ব্যবসায় জড়িতরা রাতারাতি কালো টাকার মালিক হয়ে আলিশান বাড়ি তৈরির পাশাপাশি একাধিক বিভিন্ন ব্রান্ডের গাড়ি ক্রয় করেছে, জমি কিনেছে অহরহ।
স্থানীয় বাসিন্দারা জানান, কারা কারা ইয়াবা ব্যবসায় জড়িত তা সকলেই জানে। শুধু জানে না আইনশৃংখলা বাহিনীর সদস্যরা। অনেকই অভিযোগ করে বলেছেন ইয়াবার গডফাদার ও সিন্ডিকেট সদস্যরা আইনশৃংখলা বাহিনীকে মোটা অংকের টাকার বিনিময় ম্যানেজ করে মাদক ব্যবসা নিয়ন্ত্রন করছে।
এদিকে, প্রধানমন্ত্রীর ঘোষণার পরও উখিয়ায় দৃশ্যমান মাদক বিরোধী অভিযান পরিচালিত না হওয়ায় আইনশৃংখলা বাহিনীর প্রতি ক্ষোভ সহ নাগরিক সমাজে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সকলের প্রশ্ন কেন উখিয়ায় মাদকের বিরুদ্ধে নির্মূল অভিযানের অগ্রগতি পরিলক্ষিত হচ্ছেনা।

পাঠকের মতামত: