ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়া উপজেলা নির্বাচন প্রচার-প্রচারনা মধ্যরাতে শেষ: লড়াই হবে আওয়ামী লীগ বনাম আ’লীগের বিদ্রোহীর মধ্যে

মো. সাইফুল ইসলাম খোকন, চকরিয়া ::   কক্সবাজারের চকরিয়া উপজেলাসহ দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১১৭ টি উপজেলা পরিষদ নির্বাচন। আজ মধ্যরাতেই প্রচার-প্রচারণা শেষ হবে। আগামী সোমবার চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ৯৯টি কেন্দ্রে ২লাখ ৮৪ হাজার ৪শ ২১ নারী-পুরুষ ভোটার তাদের ভোটদানের মধ্যদিয়ে অনুষ্টিত হবে এ নির্বাচন। ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনী এলাকায়। নির্বাচন বিষ্লেষকদের মতে, উপজেলা পরিষদ নির্বাচনে লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে। বিএনপিসহ অনেক রাজনৈতিক দল উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়েছেন।

চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ৪ জন চেয়ারম্যান প্রার্থী যথাক্রমে, আওয়ামী লীগ দলীয় প্রার্থী গিয়াস উদ্দিন চৌধুরীর প্রতীক নৌকা, স্বতন্ত্র প্রার্থী হলেন নাগরিক কমিটি মনোনীত উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফজলুল করিম সাঈদী আনারস, আওয়ামী লীগ নেতা মোক্তার আহমদ চৌধুরী মোটর সাইকেল ও জহিরুল ইসলাম দোয়াত কলম।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাফিয়া বেগম শম্পা, ফুটবল, জাহানারা পারভীন হাঁস ও জেসমিন সুলতানা জেসি কলসি।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫ প্রার্থীর মধ্যে সিরাজুল ইসলাম আজাদ-টিউবওয়েল, ছৈয়দ আলম-চশমা, মকছুদুল হক ছুট্টু-বই, আবু মুছা-উড়োজাহাজ ও বেলাল উদ্দিন-তালা প্রতীক।

জানাগেছে, নির্বাচনী আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে আজ থেকে মাঠে নামছেন পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও দুই দিন মাঠে থাকবেন তারা। একই সঙ্গে ম্যাজিস্ট্রেটও নিয়োগ দিয়েছে কমিশন। আজ থেকে তারাও মাঠে নামবেন।

এ ছাড়া রিটার্নিং অফিসারের নেতৃত্বে জেলা পর্যায়ে তিন দিনের জন্য মনিটরিং সেল এবং নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকের নেতৃত্বে ইসি সচিবালয়ে মনিটরিং সেল গঠন করা হয়েছে। কাল রোববার ভোটকেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল পাঠানো হবে। নির্বাচনকে সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রিটানিং ও সহকারী রিটানিং অফিসারদের দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা। ভোটে অনিয়ম হলে সেই দ্বায় রিটার্নিং ও সহকারি রিটার্নিং অফিসাকে নিতে নির্দেশ দিয়েছে ইসি।

এ বিষয়ে উপজেলা সহকারী রিটানিং অফিসার ও চকরিয়া উপজেলা নির্বাচন অফিসার সাখাওয়াত হোসেন আজ সাংবাদিকদের জানান নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি আরো জানান, চকরিয়া উপজেলা নির্বাচন সুষ্ঠ করতে চকরিয়ায় ২০ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট, ২ জন জুড়িশিয়াল ম্যাজিষ্ট্রেট, ৩ প্লাটন বিজিপি (১২০) জন, পুলিশ প্রায় ১১শ’র অধিক, আনসার প্রতি কেন্দ্রে ১২জন করে ১১৮৮জন ছাড়া র‌্যাবের বিশেষ টিম টহলে থাকবেন। শান্তিপূর্ন নির্বাচন অনুষ্টান ও ভোটারা নির্বিঘেœ ভোট দিতে পারে সে জন্য সরকার সকল ধরনের আইনী ব্যবস্থা গ্রহণ করেছেন। এদিকে চকরিয়া উপজেলা নির্বাচনী এলাকায় ভোটের দিন ১৮ মার্চ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

পাঠকের মতামত: