ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সৌদি আরবে বিদেশিদের জন্য প্রথমবারের মতো ভ্রমণ ভিসা চালু

পর্যটন ডেস্ক ::  তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে পর্যটন শিল্পের প্রসারে সৌদি আরব বিদেশিদের জন্য প্রথমবারের মতো ভ্রমণ ভিসা চালুর সিদ্ধান্ত নিয়েছে। গতকাল শুক্রবার ৪৯টি দেশের নাগরিকদের জন্য এই ভ্রমণ ভিসা চালুর ঘোষণা দেয়া হয় বলে জানা গেছে। দেশটিতে নারীদের ড্রেস কোড নিয়ে যে কঠোর বিধিনিষেধ রয়েছে, বিদেশি পর্যটকদের বেলায় তা শিথিল করা কথাও ঘোষণায় বলা হয়েছে।
সৌদি আরবের পর্যটন বিষয়ক মন্ত্রী আহমাদ আল-খতিব একে ঐতিহাসিক মুহূর্ত আখ্যা দিয়েছেন। ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের পাঁচটি স্থাপনা, প্রাণবন্ত সংস্কৃতি এবং অনন্য প্রাকৃতিক সৌন্দর্যের যে ভাণ্ডার আমরা শেয়ার করতে যাচ্ছি তা দেখে পর্যটকরা মুগ্ধ হবেন, বলেছেন তিনি। সৌদি আরব এতদিন ধরে মূলত হজযাত্রী, ব্যবসায়ী এবং অভিবাসী শ্রমিকদেরই ভিসা দিত। পর্যটন খাতে বিদেশি বিনিয়োগের আশায় দেশটি এবার থেকে ভ্রমণ ভিসাও চালু করল। খবর বিডিনিউজের।
তেলের ওপর নির্ভরশীলতা কমানো ও বিস্তৃত অর্থনৈতিক সংস্কারে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের পরিকল্পনার অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে, বলছেন পর্যবেক্ষকরা। সুন্নি সংখ্যাগরিষ্ঠ দেশটি ২০৩০ সালের মধ্যে আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যটক মিলিয়ে বছরে ১০ কোটি ভ্রমণপিপাসুকে আকৃষ্ট করে জিডিপিতে পর্যটনের অবদান ৩ শতাংশ থেকে ১০ শতাংশ নিশ্চিত করতে চায়; এ খাতে চাকরি সৃষ্টি করতে চায় অন্তত ১০ লাখ। শুক্রবারের ঘোষণায় বিদেশি নারী পর্যটকদের সৌদি আরবে ভ্রমণের সময় শরীর ঢাকা ঢিলেঢালা আবায়া পরিধান বাধ্যতামূলক নয় বলেও জানানো হয়েছে। সৌদি আরবের নারীদের ক্ষেত্রে এতদিন এই বিধান বাধ্যতামূলক থাকলেও সামপ্রতিক সময়ে বেশ কয়েকজন নারীর আবায়া ছাড়া চলাচলের ছবি আন্তর্জাতিক গণমাধ্যমে এসেছে। কোনো নারী চাইলে একাও সৌদি আরব ভ্রমণ করতে পারবেন, ঘোষণায় এমনটাই বলা হয়েছে বলেও জানা গেছে। আবায়া পরিধান না করলেও বিদেশি নারী পর্যটকদের অবশ্যই শালীন পোশাক পরতে হবে, বলেছেন আহমাদ। আহমদ জানান, বিদেশি পর্যটকদের জন্য দ্বার উন্মোচন করলেও অমুসলিমদের মক্কা ও মদিনায় প্রবেশাধিকার থাকছে না; মদের ওপর নিষেধাজ্ঞাও বহাল থাকবে। কোন ৪৯টি দেশের নাগরিকদের এ পর্যটন ভিসার সুবিধা দেয়া হবে শুক্রবার পরের দিকে তা জানা যেতে পারে।

পাঠকের মতামত: