ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যার অভ্যাস গড়ে তুলতে হবে- জেলা প্রশাসক

কক্সবাজার প্রতিনিধি ::  কক্সবাজার জেলার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেছেন-উন্নত রাষ্ট্র গড়তে হলে সকলকে উন্নত হতে হবে। আর সেজন্য সকলকে সুস্থ শরীরের এবং স্বাস্থ্যসম্মত হতে হবে।

তিনি বলেন-দেশের সার্বিক উন্নয়ন ও অগ্রগতিতে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা, পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য পরিচর্যা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কারণে জনস্বাস্থ্যে অনেক উন্নতি হয়েছে। উন্নত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা গেলেই কেবল সার্বিক জনস্বাস্থ্যের কাঙ্খিত উন্নতি ঘটানো সম্ভব। আমাদের হাত, আমাদের ভবিষ্যত। হাত ধোয়া এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা শুধুমাত্র আমাদের ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষাই করেনা বরং ভবিষ্যত এবং সামাজিক উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তিনি বৃহস্পতিবার সকালে ‘সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চত হোক সুস্থ জীবন’ এ প্রতিপাদ্যে বিষয়কে সামনে রেখে কক্সবাজার জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যৌথ উদ্যোগে সৈকত বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

এতে বিশেষ অতিথি ছিলেন-অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আমিন আল পারভেজ। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-পরিচালক হৃত্বিক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় বক্তব্যে রাখেন- ইউনিসেফের ওয়াশ ম্যানেজার মার্টিন ওট, সিলভিয়া প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে অনুষ্ঠানে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও বিভিন্ন দাতা সংস্থার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যার অভ্যাস গড়ে তোলাসহ বড় থেকে ছোট সবাইকে সঠিকভাবে সাবান দিয়ে হাত ধুয়ে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার আহবান জানানো হয়।

দিবসটি উপলক্ষে রচনা প্রতিযোগীতার বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে সেখান থেকে বাদ্যযন্ত্র, ঘোড়ার গাড়ি সম্বলিত বণার্ঢ্য র‌্যালি বের করা হয়।

পাঠকের মতামত: