ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় মাতাল চালক সনাক্ত করতে ডিভাইস ব্যবহার

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া ::  নেশাজাতীয় দ্রব্য সেবন করে মাতাল অবস্থায় গাড়ি চালানো চালকদের সনাক্ত করতে বিশেষ ডিভাইস নিয়ে মহাসড়কে অভিযান শুরু করেছে হাইওয়ে পুলিশ। ‘অ্যালকোহল ডিটেক্টর’ নামের ওই যন্ত্র দিয়ে গতকাল থেকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের মালুমঘাট হাইওয়ে পুলিশ ফাঁড়ি আওতাধীন বিভিন্ন পয়েন্টে এ অভিযান চালানো হচ্ছে।

জানা গেছে, চীন থেকে আমদানি করা এ যন্ত্রটি হাইওয়ে পুলিশের কাছে দেয়া হয়েছে। যাতে দুর পাল্লার বাস-ট্রাক এবং ভারী যানবাহন চালানোর সময় চালকদের পরীক্ষা করা যায়। গতকাল সকালে চকরিয়ার মালুমঘাট, ডুলাহাজারা, খুটাখালী ও কক্সবাজার সদর উপজেলার নতুন অফিস এলাকায় এ যন্ত্র নিয়ে অভিযান চালায় হাইওয়ে পুলিশ।

জানা গেছে, অনেক মাদকসেবী চালক মাদকাসক্ত হয়ে গাড়ী চালানোর ফলে দুর্ঘটনা ঘটে। এ অবস্থা রোধে এবং মাদকাসক্ত চালকদের চিহ্নিত করতে ‘অ্যালকোহল ডিটেক্টর’ ব্যবহার করা হচ্ছে। ‘অ্যালকোহল ডিটেক্টর’ যন্ত্রটি দেখতে অনেকটা বড় মুঠোফোন সেটের মতো। সামনের দিকে চিকন পাইপের মতো বের হওয়া একটি অংশ আছে। মাদক পরীক্ষার অংশ হিসেবে এই যন্ত্রের সামনের পাইপ মুখে দিয়ে ফুঁ দিতে হয় চালকদের। এরপর চার সেকেন্ডের মধ্যেই যন্ত্রের মনিটরে ভেসে ওঠে ফলাফল। চালক মদ্যপ হলে শতাংশসহ ‘ইয়েস’ লেখা ওঠে। আর মদ্যপ না হলে ওঠে ‘নো’।

হাইওয়ে পুলিশের এসআই আবদুল মোতালেব জানান, ফলাফল ‘হ্যাঁ’ হলে সে ক্ষেত্রে ওই চালকের নাম, গাড়ির নম্বর, লাইসেন্স নম্বর ও পরীক্ষাকারী পুলিশ কর্মকর্তার নাম, ব্যাজ নম্বর ও দায়িত্বরত ইউনিটের নাম যন্ত্রটিতে লিখে দিলে স্বয়ংক্রিয়ভাবে ওই চালক ও পুলিশ কর্মকর্তার সব তথ্যসহ একটি প্রিন্ট কপি বের হবে। তখন এ কাগজ দিয়ে মোটরযান আইনের ১৪৪ ধারায় অভিযুক্ত চালকের বিরুদ্ধে মামলা করা যাবে।

মালুমঘাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) মোর্শেদুল আলম চৌধুরী বলেন- এ আধুনিক যন্ত্র দিয়ে মাদক সেবন করে গাড়ী চালানো সেসব চালকদের সনাক্ত করতে সহায়তা করে। মহাসড়কে ‘অ্যালকোহল ডিটেক্টর’ দিয়ে অভিযানের খবর শুনে এরইমধ্যে অনেক চালক সচেতন হয়েছে। প্রথম দিনে অ্যালকোহল বা মাদকসেবী কোন চালক পাওয়া যায়নি। তবে চালকদের নেশাগ্রস্থ হয়ে যানবাহন না চালানোর জন্য সর্তক করা হয়েছে।

পাঠকের মতামত: