ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

মাতামুহুরী নদীতে ৩টি ড্রেজার মেশিন ও পাহাড় কাটায় ব্যবহৃত এস্কেভেটর জব্দ

জড়িতদের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা

এম.জিয়াবুল হক, চকরিয়া :

চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্ট থেকে তিনটি বালু উত্তোলনের ড্রেজার জব্দ করেছে উপজেলা ভ্রাম্যমান আদালত। পরবর্তীতে আদালত উল্লেখিত তিনটি ড্রেজার মেশিন ধ্বংস করে দিয়েছেন। গতকাল বুধবার সকালে আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো.তানভীর হোসেন মাতামুহুরী নদীর সন্নিকটে বেতুয়া বাজার এলাকায় এ অভিযান পরিচালনা করেন।

অপরদিকে একইদিন দুপুরে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে ভ্রাম্যমান আদালত উপজেলার বরইতলী ইউনিয়নের পহরচাঁদা স্কুল এবং পহরচাঁদা মাদ্রাসা সংলগ্ন দুটি স্থানে পাহাড়কাটা বন্ধ করে দিয়েছেন। এসময় আদালত পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা দায়ের করেছে। এসময় পাহাড় কাটায় ব্যবহৃত একটি এস্কেভেটর গাড়ি জব্দ করেছেন।

আদালতের পেশকার চকরিয়া উপজেলা ভুমি অফিসের অফিস সহকারি মিলন কান্তি দাশ বলেন, মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্ট থেকে অবৈধভাবে বালু উত্তোলনের খবরের ভিত্তিতে বুধবার সকালে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করেছে। ওইসময় নদীর তিনটি পয়েন্ট থেকে তিনটি ড্রেজার জব্দ পরবর্তীতে আদালত উল্লেখিত তিনটি ড্রেজার মেশিন ধ্বংস করে দিয়েছেন।

তিনি বলেন, আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো.তানভীর হোসেন একইদিন দুপুরে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে ভ্রাম্যমান আদালত উপজেলার বরইতলী ইউনিয়নের পহরচাঁদা স্কুল এবং পহরচাঁদা মাদ্রাসা সংলগ্ন দুটি স্থানে পাহাড়কাটা বন্ধ করে দিয়েছেন। এসময় আদালত পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা দায়ের করেছে। অভিযানের সময় পাহাড় কাটায় ব্যবহৃত একটি ভারী এস্কেভেটর গাড়ি জব্দ করেছেন।#

পাঠকের মতামত: